Saturday, October 20, 2018

অর্থ-ক্ষমতার লোভে বিএনপিতে যোগ দিচ্ছেন বি. চৌধুরীর ডানহাত অ্যাডভোকেট বাদল

অবশেষে লন্ডনে পলাতক বিএনপি নেতা তারেক রহমানের মানি প্ল্যান ও কূটচালের শিকার হয়ে নতুন করে ভাঙছে বি. চৌধুরীর বিকল্প ধারা। বিকল্প ধারাকে ভেঙে দুর্বল করতে এরই মধ্যে দলটির ভাইস প্রেসিডেন্ট অ্যাডভোকেট শাহ আহমেদ বাদলকে টাকা ও পদের লোভ দেখিয়ে বিএনপিতে যুক্ত করতে যাচ্ছেন তারেক। অ্যাডভোকেট বাদল বি. চৌধুরীর ডানহাত হিসেবে বিকল্প ধারায় পরিচিত। মূলত বিকল্প ধারাকে রাজনৈতিকভাবে কাবু করে জাতীয় ঐক্যফ্রন্টে যুক্ত হতে বাধ্য করানোর জন্যই তারেক রহমান এই ষড়যন্ত্র করেছেন বলে সূত্র নিশ্চিত করেছে।
বিকল্প ধারা সূত্রে জানা যায়, জাতীয় ঐক্য প্রক্রিয়া, সরকার বিরোধী রাজনৈতিক জোট গঠন ইত্যাদি বিষয়ে অ্যাডভোকেট বাদল শুরু থেকেই বি. চৌধুরীকে পরামর্শ ও প্ল্যানিং দিয়েছেন। বাদল বাংলাদেশের রাজনীতির উপর গবেষণা করে বিভিন্ন তথ্য বি. চৌধুরীকে দিয়েছেন। বাদলের একান্ত প্রচেষ্টায় মাহী বি. চৌধুরী প্ল্যান বি নামক নতুন রাজনৈতিক পরিকল্পনা প্রচার করে । এদিকে বি. চৌধুরীর কাছে বৃহত্তর ঐক্য গঠনের নামে সরকার বিরোধী রাজনৈতিক জোট গঠনের জন্য দীর্ঘদিন ধরেই যোগাযোগ করছিলেন তারেক রহমান। তারেক রহমানের বার্তা ছিল সরকারকে চাপে রাখতে সব দলের সমন্বয়ে বৃহত্তর একটি জোট গঠন করতে হবে। তবে বি. চৌধুরী প্রথম থেকেই জামায়াতকে বাদ দিয়ে জোট গঠন করার পক্ষে নিজের অনড় অবস্থান সম্পর্কে বার্তা দিলে তারেক ক্ষেপে যান। তারেক বি. চৌধুরীকে বুঝাতে অসমর্থ হন যে বিপদের দিনে দল-মত কিছু না। কিন্তু তারেক রহমানের সকল ধরনের আবদার-অনুরোধ দুপায়ে ঠেলে দিয়ে জামায়াতের বিপক্ষে অবস্থান নেয় বি. চৌধুরীর বিকল্প ধারা। এর কারণে ক্ষিপ্ত হয়ে তারেক রহমান ড. কামালকে দিয়ে বি. চৌধুরীকে অনেকটা অপমান করে যুক্তফ্রন্ট নামের নতুন জোট গঠন করান। তারেকের দেওয়া পদ ও অর্থের লোভে পড়ে ড. কামালের মত বয়োজ্যেষ্ঠ নেতাও বিক্রি হয়ে যান। তারেক রহমান এই পরিকল্পনা বাস্তবায়ন করতে এরই মধ্যে কোটি কোটি টাকা খরচ করেছেন। সর্বশেষ তিনি বি. চৌধুরীর ডানহাত হিসেবে পরিচিত অ্যাডভোকেট বাদলকে পদ ও পয়সার লোভ দেখিয়ে কিনে নিয়েছেন। শোনা যাচ্ছে দু-এক দিনের মধ্যে অ্যাডভোকেট বাদল বিকল্প ধারায় তার অনুসারীদের নিয়ে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে বিএনপিতে যোগ দিবেন। রাজনীতিতে পদ ও অর্থ যে নীতি-নৈতিকতা ও আদর্শের উপরে অবস্থান করে সেটি প্রমাণ করলেন তারেক ও অ্যাডভোকেট বাদল।
এই বিষয়ে বিকল্প ধারার মহাসচিব আব্দুল মান্নান বলেন, গত কয়েকদিন ধরে অ্যাডভোকেট বাদলের আচরণে ভিন্নতা লক্ষ্য করেছি। তিনি প্রতিটি বৈঠকে বিএনপির গুণগান গেয়েছেন। বিএনপিকে সমর্থন দেওয়ার বিষয়ে মিথ্যা যুক্তি দেখিয়েছেন। তখনও আমরা বিষয়টি আমলে নেইনি। দলের গোপন সূত্রে জানতে পেরেছি টাকা ও বড় পদের লোভে তিনি তারেক রহমানের ফাঁদে পা দিয়েছেন। তিনি বুঝতে পারছেন না কত বড় ভুল করতে যাচ্ছেন। বিএনপি চাচ্ছে বিকল্প ধারাকে দুর্বল করে তাদের হাতে জিম্মি করতে। কিন্তু তারেক রহমানের এই ষড়যন্ত্র সফল হবে না। আমরা ভাঙব তবু মচকাবো না। কখনই বিএনপি অথবা জামায়াতের সাথে হাত মেলাবো না। আমাদের অবস্থান স্পষ্ট। আর বাকি থাকল বাদলের কথা। তার মত বেইমানদের কারণে বিকল্প ধারা আজকে বিতর্কিত হচ্ছে। বাদল যে আশা নিয়ে বিএনপিতে যাচ্ছে, সে আশা কোনদিন পূরণ হবে না। কারণ প্রয়োজন ফুরিয়ে গেলে তারেক রহমান বাদলকে ছুঁড়ে ফেলবেন আস্তাকুঁড়ে।

No comments:

Post a Comment