Thursday, October 11, 2018

ভালোবাসি বলেই হরিজন নাম পরিবর্তন করে পরিচ্ছন্ন কর্মী রেখেছি : প্রধানমন্ত্রী

হরিজন সম্প্রদায়ের আবাসন সুবিধা ও জীবনমান উন্নত করতে গতকাল ৪টি আধুনিক ভবন উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেছেন, ছোট পেশার মানুষকে হরিজন হিসেবে দেখি না। মানুষকে মানুষ হিসেবে দেখি। এজন্যই হরিজন নাম পরিবর্তন করে পরিচ্ছন্ন কর্মী রেখেছি।
সোমবার বিকেলে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে দয়াগঞ্জ ও ধলপুর সিটি কলোনিতে হরিজন সম্প্রদায়ের জন্য নির্মিত ৪টি আধুনিক ভবনের (৩৪৫টি ফ্ল্যাট) উদ্বোধন অনুষ্ঠানে এসব বলেন প্রধানমন্ত্রী।
২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ২০১৩ সালে পরিচ্ছন্ন কর্মীদের বাসস্থানের জন্য প্রকল্প গ্রহণ করা হয়। প্রকল্পের অংশ হিসেবে ৮ অক্টোবর চারটি ভবন উদ্বোধন করা হয়। ভবিষ্যতে আরও ১৩টি ভবন নির্মান করা হবে।
পরিচ্ছন্ন কর্মীদের উদ্দেশ্যে শেখ হাসিনা বলেন, আপনাদের ছেলে-মেয়েদের লেখাপড়ার ব্যবস্থা করা হবে। শিক্ষিত হয়ে তারা উন্নত জীবন ধারণ করবে। সিটি কর্পোরেশনের রাস্তা পরিষ্কার করার জন্য আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করা হবে । আধুনিক যন্ত্রপাতি ব্যবহারের জন্য আপনাদের ট্রেনিং দেয়া হবে।
উল্লেখ্য, ৯৬ সালে ক্ষমতায় আসার পর পরিচ্ছন্ন কর্মীদের আবাসন সমস্যা সমাধানে একটি প্রকল্প হাতে নেওয়া হয়। ২০০১ সালে বিএনপি ক্ষমতায় আসেলে সে প্রকল্পের টাকা লুটপাট করে নিজেরা নিয়ে যায়।
শুধু ঢাকা সিটি কর্পোরেশনে নয়, সারা বাংলাদেশে জেলা পর্যায়ে যেসব পরিচ্ছন্ন কর্মী আছে তাদের সবার বাসস্থান হবে। প্রতিটি মানুষ গৃহসহ যাতে সুখে শান্তিতে বসবাস করতে পারে তার ব্যবস্থাও করা হবে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

No comments:

Post a Comment