Monday, December 10, 2018

২২ নয়, ২৫ আসনের কম নির্বাচনে যাবে না জামায়াত(ভিডিও)

নিউজ ডেস্ক: চূড়ান্ত মনোনয়ন দেওয়ার শেষ সময়ে এসে উত্তেজনা ছড়িয়ে পড়েছে জোটসঙ্গী বিএনপি ও জামায়াতের মধ্যে। জামায়াতের জন্য বিএনপি ২২টি আসন ছেড়ে দিলেও তা মানতে রাজি হয়নি জামায়াত। জামায়াতের নেতারা বলছেন, ২৫ আসনের একটি আসন কম হলেও জামায়াত নির্বাচনে যাবে না। এমনকি এই ২৫ আসন ছাড়াও আরও ৪টি আসনে দলের নেতাদের স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রার্থিতা করতে দিতে হবে বলেও বদ্ধপরিকর জামায়াত।

জামায়াতের কেন্দ্রীয় নির্বাহী কমিটির একাধিক সদস্যের সঙ্গে কথা বলে জানা গেছে, 8 ডিসেম্বর রাতে জামায়াতকে ২২টি আসনে ধানের শীষ প্রতীকে চূড়ান্ত মনোনয়নের চিঠি দেয় বিএনপি। এদিন রাতে দলটির নির্বাহী পরিষদ সদস্য মাওলানা আবদুল হালিমের কাছে চিঠি তুলে দেওয়া হয়। এরপরই শুরু হয় উত্তেজনা। গত ২৭ নভেম্বর বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জামায়াতের প্রদত্ত তালিকা থেকে বাছাই ও আলোচনাসাপেক্ষে ২৫ জন প্রার্থীকে ধানের শীষের মনোনয়নের চিঠি দেন। ওই ২৫টি আসনের মধ্যে রবিউল বাশার (সাতক্ষীরা-৩), ফরিদ উদ্দিন চৌধুরী (সিলেট-৫), হাবিবুর রহমান (সিলেট-৬) বাদ দিয়ে শনিবার চূড়ান্ত মনোনয়ন দেয় বিএনপি। এ বিষয়টি সহজে মানতে চাইছে না জামায়াত।
এ প্রসঙ্গে দলটির নায়েবে আমির অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার বলেন, ‘আমরা ২২টি আসনে চূড়ান্ত মনোনয়নের চিঠি পেয়েছি। শুরুতে ২৫টি আসনে দেওয়া হয়েছিল। এখন তিনটি কমে গেছে। কিন্তু আমরা মনে করছি, ওই তিনটি আসনও আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সুতরাং ২৫টি আসনের একটিও যদি কম হয় আমরা নির্বাচনে যাবো না। আসন নিয়ে নির্বাচনের প্রাক্কালে এই ছলচাতুরি আমাদের পছন্দ না।
জামায়াতের কেন্দ্রীয় কমিটির একজন নেতা জানান, বিএনপির পক্ষ থেকে বলা হয়েছে, দলের চেয়ারম্যান চাইছেন ওই তিনটি আসনে ছাড় না দিতে। ইতোমধ্যে ৮ ডিসেম্বর সিলেট-৫ আসনে ২০ দলীয় জোটের শরিক জমিয়তে উলামায়ে ইসলামের মাওলানা উবায়দুল্লাহ ফারুককে দেওয়া হয়েছে। সেক্ষেত্রে এ আসনে জামায়াতের মনোনীত প্রার্থী ফরিদ উদ্দিন চৌধুরী, যাকে ইতোমধ্যে ধানের শীষে প্রাথমিক মনোনয়ন দেওয়া হয়েছিল। তিনি আগেও নির্বাচিত হয়েছেন। সেক্ষেত্রে এই আসন আমরা ছাড় দিতে চাই না।
জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদের একজন সদস্যের বরাত দিয়ে বিশ্বস্ত একটি সূত্র জানায়, জামায়াতকে ২২টি আসনে চূড়ান্ত মনোনয়ন দেওয়া হলেও তারা ৩টি আসনসহ ২৫টি আসনে নিজেদের প্রার্থিতা চান। সেক্ষেত্রে প্রয়োজনে নির্বাচন থেকে সরে দাঁড়াতে পারে জামায়াত। শুধু তাই না জামায়াতকে অন্তত ৪টি আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রার্থিতা করতে দিতে হবে।

No comments:

Post a Comment