Friday, November 2, 2018

খালেদার অনুপস্থিতিতে বিএনপিতে বিভক্তি স্পষ্ট হবে, বিশেষজ্ঞদের শঙ্কা

নিউজ ডেস্ক: ‘জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি’ মামলায় কারান্তরীণ বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়াকে ‘জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি’ মামলায় ৭ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। খালেদা জিয়ার রায়ে এরইমধ্যে রাজনৈতিক মহলে বিভিন্ন রকমের জিজ্ঞাসা তৈরি হয়েছে। প্রশ্ন উঠেছে, তাহলে কী খালেদা জিয়ার রাজনৈতিক ভবিষ্যৎ অন্ধকার? তবে কী বিএনপি বিভক্তিতে পতিত হবে? এমন সব প্রশ্নের মুখে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, দুর্নীতি মামলায় খালেদা জিয়ার নতুন সাজা বিএনপিকে নতুন পরীক্ষায় ফেলবে।

এদিকে খালেদা জিয়ার রায়ে বিএনপিতে বিভেদ সৃষ্টি হবে এবং দলটি ধীরে ধীরে সাংগঠনিকভাবে দুর্বল হয়ে পড়বে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন বিশ্লেষকরা। বিএনপি নেতৃত্বহীন হয়ে এক সময় কালের অন্ধকারে হারিয়ে যেতে পারে বলেও অভিমত দিয়েছেন তারা।
খালেদা জিয়াবিহীন বিএনপির ভবিষ্যৎ কী, এমন প্রশ্নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ও রাজনৈতিক বিশ্লেষক ড. আনোয়ার হোসেন বলেন, খালেদা জিয়ার সাজার ঘটনাটি বিএনপিতে স্বাভাবিকভাবে নেতিবাচক প্রভাব ফেলবে। এই রায়ে বিএনপি নেতাদের মনোবল ভেঙে যাবে। বলতে দ্বিধা নেই, বিএনপি অনেকটাই অভিভাবকহীন হয়ে পড়লো। এখন প্রশ্ন হচ্ছে, তাহলে বিএনপির দায়িত্ব কে নেবে? উত্তর সহজ। যেহেতু তারেক রহমান দেশে ফিরবেন না, সুতরাং বিএনপির মধ্যে নতুন করে বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে। বিএনপির মতো এতবড় সংগঠনকে চালানোর ক্ষমতা অন্তত মির্জা ফখরুলের নেই। বিএনপি ভেঙে ছোট ছোট উপদলে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে। দলের গুরুত্বপূর্ণ নেতৃত্ব অনুপস্থিত থাকায় যে যার মতো করে দল পরিচালনার চেষ্টা করবেন। আমি শঙ্কিত এই ভেবে যে- আগামীতে দলটির অভ্যন্তরে ব্যাপক বিশৃঙ্খলা সৃষ্টি হবে এবং কর্মীরা ভবিষ্যৎ চিন্তা করে দলত্যাগও করতে পারেন। বিএনপি একটি অন্ধকার সময়ে প্রবেশ করলো। বিএনপিকে এই অন্ধকার থেকে বের করে আলোর পথ দেখানোর কেউ রইলো না।
এই বিষয়ে গণসংহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, বিএনপি নেত্রীর দুর্নীতির রায়ে দেশে আইনের শাসন প্রতিষ্ঠিত হলো। রাজনীতির মূল লক্ষ্য হলো- জনসেবা। কিন্তু বিএনপি নেত্রী জনসেবার নামে দুর্নীতি করে রাজনীতিকে কলঙ্কিত করেছেন। বিএনপি যে দুর্নীতিবাজদের দল সেটি আবারও প্রমাণ হলো। রায়ে বিএনপিতে বিভক্তি সৃষ্টির আশঙ্কা দেখছেন কি না- এমন প্রশ্নের জবাবে সাকি বলেন, এই রায় বিএনপি তথা দেশের রাজনীতিতে ব্যাপক প্রভাব ফেলবে তা নিশ্চিতভাবে বলা যায়। দুর্নীতি মামলায় সাজা হওয়ায় নতুন করে বিএনপি এবং নেত্রীর প্রতি তৃণমূল কর্মীদের নেতিবাচক মনোভাব তৈরি হবে। বিএনপি এমনিতেই সংস্কারপন্থীদের চাপে কোণঠাসা প্রায়। এরমধ্যে দলীয় নেত্রীর সাজা হওয়ায় বিশৃঙ্খলা এখন প্রকাশ্যে রূপ নেবে। আমার ধারণা, দুর্নীতির কারণে বৃহৎ একটি রাজনৈতিক দল নেতৃত্বশূন্য হয়ে পড়বে। এবং বিএনপি বিভক্ত হয়ে পড়তে পারে। দুর্নীতি ও ক্ষমতা অপব্যবহারের কারণে বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে কলঙ্কিত অধ্যায় হয়ে থাকবেন খালেদা জিয়া।

No comments:

Post a Comment