Sunday, September 16, 2018

জাতীয় ঐক্যে ষড়যন্ত্র টের পাচ্ছে তৃণমূল বিএনপি, কেন্দ্র পাচ্ছে কি?

নিউজ ডেস্ক: জাতীয় ঐক্যের প্রশ্নে কেন্দ্রীয় বিএনপির সঙ্গে তৃণমূল বিএনপির মতপার্থক্য প্রকাশ্যে আসতে শুরু করেছে। জাতীয় ঐক্যে ষড়যন্ত্র হচ্ছে বলে মনে করছেন তারা। তারা বলছেন, জাতীয় ঐক্যের নামে একটি নীলনকশা বাস্তবায়নের লক্ষ্যে জাতীয় ঐক্যে আসা দলগুলোকে সর্বোচ্চ সুবিধা দেয়ার নিশ্চয়তা দিচ্ছে বিএনপির প্রভাবশালী নেতারা। মূলত জিয়া পরিবারের রাজনীতির অধ্যায় বিলীন করতেই জাতীয় ঐক্যের নামে যড়ষন্ত্র করছে শীর্ষ নেতারা বলে মনে করছেন তারা।

তথ্যমতে, ঐক্য তৈরিতে সহযোগী দলগুলো বিএনপিকে নানান শর্ত দিয়েছে। এরইমধ্যে শর্তগুলো পূরণ করে বিএনপি ঐক্যে যেতে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। তবে জাতীয় ঐক্যের মাধ্যমে ধারাশায়ী তারেক রহমানকে এবং খালেদা জিয়ার কারামুক্তি নিয়ে কোনো কর্মসূচির কথা উল্লেখ নেই। ধারণা করা হচ্ছে, এর মাধ্যমে জিয়া পরিবারের দুই সদস্য এবং বিএনপির প্রধান তারেক রহমান এবং খালেদা জিয়া ক্ষতির সম্মুখীন হবে। কেননা, বৃহত্তর জাতীয় ঐক্যের নেতৃত্বে বিএনপি স্থলে থাকছে ড. কামাল হোসেন অথবা অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী। ফলে সরকারও চলবে তাদের ইশারায়। নীতিগত কারণে বিএনপি থেকে বেরিয়ে আসা এই নেতারা যদি কোনোভাবে ক্ষমতায় যায় তবে সঙ্গতকারণেই বিএনপিকে নিশ্চিহ্ন করে প্রধান বিরোধী দলের ভূমিকায় থাকতে চাইবে। বিএনপি আর কখনো মুখ তুলে দাঁড়াতে পারবে না বলেও মনে করছে তৃণমূলের নেতারা।
এছাড়া জাতীয় ঐক্যের মাধ্যমে জাতীয় নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত হলে বিএনপি উল্লেখযোগ্য সংখ্যক আসন পর্যন্ত ঐক্যের অন্য শরিক দলগুলোকে ছেড়ে দেবে বলে জানা গেছে। এমনকি বৃহত্তর ঐক্য ক্ষমতায় গেলে সরকারের প্রথমপর্বে ক্ষমতায় আসার শর্তও দিয়েছেন ড. কামাল এবং বদরুদ্দোজা চৌধুরী। আর সেই সরকারকে সমর্থন দেবে বিএনপি। এতে অবস্থান সংকটে পড়তে পারে বিএনপি।
এ প্রসঙ্গে বিএনপির একজন নেতা বলেন, তৃণমূলের শঙ্কা ফেলে দেয়ার নয়। যা তৃণমূল বুঝতে পারছে তা কেন্দ্র বুঝতে পারছে না কেন তা জানিনা। তবে রাজনীতি যেহেতু একটি গেইম, তাতে তো রিস্ক থাকবেই। যেহেতু ঐক্য এখনও গঠন হয়নি ফলে তৃণমূলের আশঙ্কা নিয়ে ভাবনার এখনও সময় আছে। তৃণমূলের ভাবনায় নজর দেয়া প্রয়োজন কেন্দ্রের।
তৃণমূল বিএনপির হিসাব-নিকাশের সঙ্গে একমত পোষণ করছেন রাজনৈতিক বিশ্লেষকরাও। তারা বলছেন, বৃহত্তর জাতীয় ঐক্যের নামে যা হচ্ছে সেখানে জিয়া পরিবারের কর্ণধার বেগম খালেদা জিয়া বা তারেক জিয়া কেউই সরকারে থাকবে না। ফলে নেতৃত্ব হাতছাড়া হওয়া মুহূর্তের ব্যাপার। এমন উদাহরণ ইতিহাসে অসংখ্য আছে। আর ইতিহাসের পুনরাবৃত্তি হতেই পারে।

No comments:

Post a Comment